কম্পিউটার

সাইফুল ইসলাম.কুমিল্লা


একাধিক কারণে কিম্পিউটার অটোমেটিক রিস্টার্ট হতে পারে । তবে এ সমস্যাটি দুটি কারণে সবচেয়ে বেশী হয়ে থাকে । 

১. উন্ডোজ খারাপ

২. সিপিও ফেন খারাপ

১. ভাইরাস অথবা অন্য কোনো কারণে উন্ডোজ খারাপ হলে কম্পিউটার চালু করার পর অটোমেটিক রিস্টার্ট হবে । ফরমেট করে নুতন উন্ডোজ সেটাপ করে নিলে এ সমস্যাটি আর থাকে না । ফরমেট করার আগে আপনাকে নিশ্চত হতে হবে এ সমস্যাটি ভাইরাসের কারনে হয়েছে কিনা । কারণ এই একই সমস্যা আরো অনেকগুলো কারণে হয়ে থাকে । হার্ডডিস্ক খারাপ থাকলে কিম্পিউটার বারবার রিস্টার্ট হয় । রাম, মাদারবোর্ড, পাওয়ার সাপ্লাই এগুলোর কোন একটি খারাপ থাকলেও কিম্পিউটার আটোমেটিক রিস্টার্ট হবে । সমস্যা খুজে বের করতে একটি একটি করে পার্স লাগিয়ে দেখতে হবে কোনটি খারাপ আছে 
২. প্রসেসরগুলো একটি নির্দিষ্ট পরিমাণ তাপমাত্রা সহ্য করতে পারে । কখনো কোন কারণে কম্পিউটারের প্রসেসরের তাপমাত্রা বৃদ্ধি পেলে কম্পিউটার অটোমেটিক রিস্টার্ট হবে । তাপমাত্রা যাতে বৃদ্ধি পেতে না পারে সেজন্য প্রসেসরের উপর ফেন লাগানো হয় । বালি অথবা অন্য কোনো কারণে ফেনের স্পীড কমে গেলে আথবা ফেনটি একেবারে খারাপ হয়ে গেলে কম্পিউটার বার বার রিস্টার্ট হবে । প্রসেসরকে ঠান্ডা রাখতে সিপিও ফেন ও প্রসেসরের মাঝামাঝি হিটসিংক পেস্ট ব্যবরূত হয় । বালির করণে এই হিটসিংক শুকিয়ে গেলে প্রসেসের গরম হয়ে বার বার কম্পিউটারকে রিস্টার্ট করে । সিপিও ফেনটি প্রসেসরের সাথে সমান্তরালভাবে লাগানো থাকে । কোনো করণে যদি ফেনটি কোনো এক সাইট আলগা হয়ে যায় তাহলেও কম্পিউটাটি রিস্টার্ট হতে থাকবে ।
সমাধান :- নুতন একটি সিপিও ফেন লাগিয়ে দেখতে হবে আথবা পুরানো ফেনটিকে ব্লেয়ার দিয়ে ভাল করে পরিস্কার করে হিটসিংক পেস্ট দিয়ে লাগাতে হবে । কম্পিউটার রিস্টার্ট হবার যতগুলো কারণ আছে তার মধ্যে উপরের দুটো কাণেই সবচেয়ে বেশী হয়ে থাকে । 

 

 

Advertisements

One Response to “”

  1. […] পর অটোমেটিক রিস্টার্ট হয়ে যাচ্ছে ।  বিস্তারিত Explore posts in the same categories: […]

 
%d bloggers like this: