কম্পিউটার

সাইফুল ইসলাম.কুমিল্লা

রিমোট ডেস্কটপ কানেকশান:-

( 98, me, 2000 অপারেটিং সিসটেমে রিমোট ডেস্পটপ কানেকশানের জন্য সফটওয়র rdc সেটাপ করতে হবে । )

ip address অথবা computer name ব্যবহার করে রিমোট ডেস্কটপ কানেকশান করতে হয় ।

আইপি এড্রেস :- startএ ক্লিক করে runএ ক্লিক করুন অথবা press windows key + r .  এবারে cmd টাইপ করে ok করুন । ipconfig টাইপ করে enter করলে স্কীনে ip address দেখা যাবে ।

কম্পিউটার নেম :- press windows key + pause/break . ক্লিক computer name এবারে লক্ষ্য করুন full computer name এর সামনে যে নাম থাকবে সেটিই হচ্ছে computer name . changeএ ক্লিক করে কম্পিউটার নেমটি পরিবর্তন করা যায় ।

এতক্ষন আমরা ip address computer name সম্পর্কে জানলাম । এবারে আমরা রিমোট ডেস্কটপ কানেকশান সম্পর্কে জানব ।

যে দুটি কম্পিউটারে রিমোট ডেস্কটপ কানেকশান করতে চান সে দুটো কম্পিউটারকে নেটওয়ার্ক কেবল দিয়ে হাব অথবা রয়োটারের মাধ্যমে সংযোগ করতে হবে । এবারে আপনি যে কম্পিউটারে প্রবেশ করতে চান সেটিতে একটি ইউজারকে পাসওয়ার্ড দিয়ে লক করুন । কন্টোল পেনেলের user account থেকে ইউজার লক করতে হয় ।

যে কম্পিউটারে প্রবেশ করতে চান সেটিতে রিমোট কানেক্শান ইনেবল থাকতে হবে । press windows key  + puse/breakএ প্রেস করুন । remoteএ ক্লিক করুন । allow users to connect remotely to this computer এর বাম পাশে চেক বক্সে ক্লিক করুন ।

যে কম্পিউটার থেকে প্রবেশ করবেন সেটিতে নিচের কমান্ডগুলো দিন

Press windows key + r, rype mstsc, type computer name or ip address, click connect, type user name and password and then press ok

 
%d bloggers like this: