কম্পিউটার

সাইফুল ইসলাম.কুমিল্লা

এনলাইট দিয়ে উইন্ডোজ এক্সপি সিডিকে বেশ কিছু পরিবর্তন করা সম্ভব । যেমন উইন্ডোজ এক্সপি সেটাপ করার সময় যে ২৫ টি কী দিতে হয় সেগুলু উঠিয়ে দিতে পারেন । পছন্দমত থিম এড করতে পারেন । সিডিতে নাম ঠিকানা যোগ করে দিতে পারেন । উইন্ডোজ সেটাপ করার পর ঐ ঠিকানা কন্টোল পেনেল থেকে সিস্টেমে এ ক্লিক করলে দেখা যাবে । প্রয়োজনীয় কোনো ডিভাইচ ড্রাইভার এড করা যাবে । এ ছাড়াও আরো বেশ কিছু পরিবর্তনের সুবিধা রয়েছে এতে । তবে সিডি তৈরি করার সময় বুট ইমেজটি অবশ্যই যোগ করতে হবে । কম্পিউটারে এনলাইট সেটাপ করতে হলে নেটফ্রেমওয়ার্ক আগে সেটাপ করে নিতে হবে ।বুটেবল এক্সপি সিডি তৈরি করুন । 

উইন্ডোজ সেটাপ করার সময় কম্পিউটার যখন সিডি থেকে বুট শুরু করে তখন কম্পিউটারের স্কীনে লেখা আসে press any key to boot from cd ….. । এ কাজটি হয়ে থাকে একটি ইমেজ থেকে । এই ইমেজটির নাম হচ্ছে মাইক্রোসফ্ট করপোরেশান ইমেজ । সিডিতে যদি এই ইমেজটি না থাকে তাহলে press any key to boot from cd লেখাটি আসবে না এবং নরমালি উইন্ডোজও সেটাপ করা যাবে না । এখন আমরা ইচ্ছে করলে এই বুটেবল ইমেজ বা মাইক্রোসফ্ট ইমেজ দিয়ে বুটেবল সিডি বানিয়ে নিতে পারি ।

মাইক্রোসফ্ট করপোরেশান ইমেজ সংগ্রহ :
আই এস ও বুস্টার নামের একটি সফটওয়া আছে এই সফটওয়ারটি দিয়ে উইন্ডোজ এক্সপির অরিজিনাল সিডি থেকে মাউক্রোসফ্ট করপোরেশান ইমেজটি বের করে নেওয়া যায় । প্রথমে আই এস ও বুস্টার সেটাপ করে রান করুন । এবারে সিডি রমে উইন্ডোস এক্সপির (আরিজিনাল সিডি ) সিডি দিয়ে বুটেবল ডিস্কে এ ক্লিক করুন । এবারে মাইক্রোসফ্ট করপোরেশান ইমেজে ক্লিক করে এক্সট্রাক্ট মাইক্রোসফ্ট করপোরেশান ইমেজে ক্লিক করে ইমেজটি সেভ করুন । এবারে এই ইমেজ ও উইন্ডোজ এক্সপি একটি ফুল্ডারে কপি করে এনলাইট দিয়ে বার্ন করুন । এখানে উলেখ্য বর্তমানে বাজারে যে সমস্ত নতুন লেপটপ কম্পিউটার আসছে এ বেশীর ভাগই উইন্ডোজ ভিস্টার জন্য ডিজাইন করা । এগুলেতে আপনি এক্সপি সেটাপ করতে গেলে মেসেজ আসবে setup did not find any hard disk . আমরা ইচ্ছে করলে এ সমস্ত কম্পিউটারেও এক্সপি সেটাপ করতে পারি । এজন্য প্রয়োজন হবে সাটা হাডডিস্ক ডাইভারের । ( বেশীরভাগ লেপটপ কম্পিউটারে তুসিবা হার্ডডিস্ক ব্যবহার করা হয় । তুসিবা চাটা ড্রাইভার দিয়ে সিডি বানালে বেশীর ভাগ কম্পিউটারে এক্সপি সেটাপ করা যাবে ।) যে কম্পিউটারের জন্য এক্সপি সিডির প্রয়োজন ঐ কম্পিউটারের মডেল নাম্বার দেখে গুগল থেকে সার্চ করলে সমস্ত চাতা ড্রাইভার খুজে পাওয়া যাবে অথবা কোম্পানিগুলোর ওয়েব সাইটেও খুজে পাওয়া যাবে । এবারে ঐ ড্রাইভার এক্সট্রাক্ট করে ফ্লপিতে কপি করে এনলাইট দিয়ে সিডিতে এড করে দিতে হবে । এভাবে সমস্ত নুতন লেপটপ কম্পিউটারের জন্য সিডি বানিয়ে এক্সপি সেটাপ করা যাবে ।

বুট ইমেজ বা মাইক্রোসফ্ট করপোরেশান ইমেজগুলো ইন্টারনেট থেকেও পাওয়া যায় । গুগল থেকে সার্চ করে ইমেজগুলো সংগ্রহ করা যাবে ।
এনলাইট সেটাপ করার আগে নেটফ্রেমওয়ার্ক সেটাপ করে নিতে হয় ।
net framework 2.0

 

 
%d bloggers like this: