কম্পিউটার

সাইফুল ইসলাম.কুমিল্লা

কম্পিউটারের ফাইল সার্চ


________________________________________
কম্পিউটারের ফাইল সার্চ ১.
________________________________________
কম্পিউটারের কোন ড্রাইভ আথবা ফুলডারে যদি ফাইল অথবা ফুল্ডারের সংখ্যা বেশী হয় তাহলে সেখান থেকে ফাইল খুজে বের করতে অনেক সময় লস হয় । ধরুন আপনার D ড্রাইভে ৫০ থেকে ১০০ বা তারো বেশী ফাইল জমা আছে এবং এর মধ্যে একটি ফাইলের নাম হচ্ছে BANGLA. এখন আপনি D ড্রাইটি ওপেন করে কীবোর্ড থেকে B প্রেস করতে থাকুন । একে একে যে সমস্ত ফাইলৈর প্রথম আক্ষর B আছে সে সমস্ত ফাইলগুলো আপনার চোখের সামনে এসে যাবে । এবাবে আপনি যে কোনো ফাইলের প্রথম অক্ষর কীবোর্ড থেকে প্রেস করলে খুব সহজেই খুজে পাবেন আপনর প্রযোজনীয় ফাইল ।
________________________________________ 

কম্পিউটারের ফাইল সার্চ ২.
________________________________________
কম্পিউটারে একাধির ড্রাইভ আছে । ফাইলের নাম জানা থাকলেও, ফাইলটি কোথায় আছে আপনার জানা নেই । ফাইলটি সার্চ করার জন্য START এ ক্লিক করে Search এ ক্লিক করুন । All file and folders এ ক্লিক করুন । All or part of the file name এ ফাইলের নাম লিখুন । Look in এ ড্রাইভ সিলেক্ট করে Search এ ক্লিক করুন । কোন ফাইলের যদি পুরু নাম জানা না থাকে সে ক্ষেত্রে প্রথম দুটি অথবা তিনটি হরফ জানা থাকলেও ফাইল সার্চ করতে পারেন । ধরুন কোন একটি ফাইলের না ম দেয়া আছে BANGLA MUSIC MP3. এ ফাইটি সার্চ করার জন্য *BAN* লিখেও সার্চ করা যাবে । এবাবে যে কোন ফাইলের প্রথম দ’টি তিনটি অথবা চারটি অক্ষর টাইপ করে সার্চ করলে যে কোন ফাইল খুঁজে পাওয়া যাবে ।
________________________________________
সহজে বাংলা ওয়েব সাইট খঁজে পেতে গুগলে বাংলা ব্যবহার করুন ।
________________________________________
অনলাইনে ওয়েব সাইট সার্চ করতে গুগল খুবই জনপ্রিয় সার্চ ইন্জিন । কোনো ওয়েব সাইটের Address জানা না থাকলে সার্চ ইন্জনের মাধ্যমে সেটিকে খুব সহজেই খুঁজে পাওয়া যায় । ইংরেজিতে সার্চ ইন্জিন ব্যবহার করলে যে পরিমানে বাংলা সাইট খুঁজে পাওয়া যাবে তার চেয়ে বাংলা ভাষায় সার্চ করলে অনেক বেশী সাইট খঁজে পাওয়া যাবে । তাই গুগলে ইংরেজীর পাশাপাশি বাংলা ব্যবহার করলে বাংলা ওয়েব সাইটগুলো খুব সহজেই খুঁজে পাবেন । গুগলে বাংলা টাইপ করার দুটো পদ্ধতি আছে-
১. অভ্র কীবোর্ড ।
অভ্র বাংলা কীবোর্ডটির সাহয্যে গুগলে বাংলা টাইপ করে সর্চ করতে পারেন । অভ্র কীবোর্ড সেটাপ করে F12 প্রেস করে গুগলে বাংলা টাইপ করা যাবে ।
________________________________________
২. গুগল ওপেন করে Preferences -এ ক্লিক করুন । Display Google tips and messages in: লেখাটির ডান পার্শে বক্সে ক্লিক করে BANGLA সিলেক্ট করে Save করুন । এবারে গুগলে বাংলা টাইপ করে সার্চ করুন ।
________________________________________
Autoplay menu builder 5.1 দিয় নিজের পছন্দমত মেনু সাজিয়ে অটোপ্লে সিডি বানাতে পারেন ।
________________________________________
Autoplay menu builder দিয়ে যে সমস্ত সিডি তৈরি করা হয় সেগুলো কম্পিউটারের ড্রাইভে ঢুকানোর পর মনিটরের পর্দায় অটোমেটি একটি স্কীন চালু হয় । স্কীনটিতে কতকগুলো ম্যানু এবং সাবম্যানু দিয়ে সাজানো থাকে । সিডিতে বিভিন্ন ধরণের পোগ্রাম বা সফ্টওয়ারের সাথে এই ম্যানুগুলোর লিংক করা থাকে । স্কীন থেকে ম্যানুতে ক্লিক করে প্রয়োজনীয় পোগ্রামটি রান করা যায় । autoplay menu builder 5.1 দিয়ে আপনিও আপনার পছন্দমত অটোপ্লে সিডি তৈরি করতে পারেন। কোন একটি সিডিতে যদি ২০/৫০ টি ফাইল বা যে কোন ধরনের সফ্টওয়ার জমা থাকে তাহলে সেখান থেকে কোন একটি ফাইল বা ফুল্ডার খুঁজে বের করা অনেক ঝামেলা । কিন্তু আপনি যদি সবগুলো ফাইল বা সফ্টওয়ার দিয়ে অটোপ্লো সিডি বানিয়ে নেন তাহলে খুব সহজেই যে কোন ফাইল বা ফুল্ডার খুঁজে পাওয়া যাবে । যে সমস্ত সিডি অটোপ্লে মেনু বুল্ডার দিয় বানানো হয়, সেগুলো কম্পিউটারে ডুকিয়ে দেবার পর অটোমেটিক একটি স্কীন চালু হয় । এই স্কীনটি কতকগুলো মেনু দিয়ে সাজানো থাকে । সিডির ভিতরে যেসমস্ত ফাইল বা সফ্টওয়ার আছে সেগুলোর প্রত্যেকটির জন্য আলাদা আলাদা নাম দিয়ে মেনুগুলো সাজানো থাকে । প্রত্যেকটি সফ্টওয়ারের সাথে মেনুগুলো পৃথক পৃথক লিংক করা থাকে । সফ্টওয়ারের নাম অনুযায়ী মেনুগুলো নাম দেওয়া হয় । কোনো একটি মেনুতে ক্লিক করলে মেনুর সাথে যে সফ্টওয়ারটির লিংক করা থাকে সেটি রান হয়ে যায় । প্রত্যেকটি ফাইল বা ফুল্ডারে নাম দিয়ে সাজানো থাকে বিদায় সিডি রান করার পর স্কীন থেকে খুব সহজেই প্রয়োজনীয় ফাইল খুঁজে বের করা যায় । আপনিও ইচ্ছা করলে আপনার সংগ্রহের সফ্টওয়ার দিয়ে এ রকম একটি সিডি বানাতে পারেন । Autoplay menu bulder 5.1 সফ্টওয়ারটির ফ্রী পাওয়া যায় । ডাউনলোডের জন্য নীচের লিংকটিতে ক্লিক করুন ।
ডাউনলোড লিংক-
________________________________________
ওয়েব পেজে শব্দ সার্চ
________________________________________
কোন একটি ওয়েব পেজ খোলার পর সেখান থেকে নির্দিষ্ট কোন একটি শব্দ সাধারণবাবে খুঁজে বের করা বেশ কঠিন । এ ক্ষেত্র FIND কমান্ড ব্যবহার করে খুব সহজেই আমরা খুঁজে পেতে পারি আমাদের কাংখিত যে কোন শব্দ । CTRL + F প্রেস করে যে শব্দটি খুঁজতে চান সেটি টাইপ করুন । এবারে FIND NEXT এ একের পর এক ক্লিক করলে ঐ ওয়েব পেজের যত যায়গায় শব্দটি আছে সব কয়টি শব্দ আপনার চোখের সামনে হাজির হয়ে যাবে । FIND বক্সের UP এবং DOWN বক্স সিলেক্ট করে উপর থেকে নীচে অথবা নীচে থেকে উপরে সার্চ করা যাবে ।
________________________________________
স্কীন রেকর্ডার ।
________________________________________
স্কীন রেকর্ডারের সাহায্যে স্কীনে আমরা যে সমস্ত কাজ করে থাকি সেগুলোকে রেকর্ড করে নেয়া যায় । এর সাহায্যে আমরা যে কোনো প্রোগ্রামের ট্রেনিং সিডি বানাতে পারি । স্কীনে যা কিছু খোলা হবে স্কীন রেকর্ডার তাই রেকর্ড করে নিবে, সাথে সাথে সাউন্ডও রেকর্ড করা যাবে । মনে করুন, আপনি মাইক্রোসফ্ট ওয়ার্ডে কিভাবে ফাইল সেভ করতে হয় মাইচ দিয়ে সে কাজটি করছেন । একই সাথে মাইক্রোফোন দিয়ে সেটিকে বর্ণনা করছেন । স্কীন রেকর্ডার মাউচ দিয়ে আপনি যে কাজটি করছেন সেটিকে রেকর্ড করবে একই সাথে আপনি মুখে যাকিছু বলবেন তাও রেকর্ড করে নিবে । এভাবে যে কোনো প্রোগ্রামের ধারাবাহিক বর্ণনা দিয়ে ট্রেনিং সিডি বানানো যেতে পারে । মাইক্রোসফট ওয়ার্ডের সমস্ত ফাংশান যদি আপনার জানা থাকে তাহলে আপনি মাইক্রোসফ্টের ওয়ার্ডের উপর একটি সিডি বানাতে পারেন । আপনার ঐ সিডি দেখে দেখে যেকোনো লোক যাতে মাইক্রোসফ্ট ওয়ার্ডটি শিখে নিতে পারে ।
ডাইনলোড লিংক
________________________________________
ভিডিও থেকে অডিওকে আলাদা করুন ।
________________________________________
কম্পিউটারে যে কোন ভিডিও প্লে করে অডিওটি আলাদা করে নেয়া যাবে । প্রথমেই ডাউনলোড করে নিন Audio recorder expert 2.0 । ডাইনলোড শেষে সেটাপ করে করে নিন । অডিও রেকর্ডার রান করুন । Device সিলেক্ট করুন । Source সিলেক্ট করুন Stereo mix -এ । এবার আপনার ভিডিওটি প্লে করুন । Audio recorder -এ Start ক্লিক করুন । রেকর্ড শেষ হবার হর ফুল্ডারে ক্লিক করলে রেকড করা অডিওটি পাবেন ।
এখানে যে Audio recorder দেয়া হয়েছে সেটি ট্রায়াল ভার্সন । এর সাহায্য ৩ মিনিট রেকর্ড করা যাবে । এখানে তিনটি কিকোড দেয়া হয়েছে ১. ERA-49954B1-8107C9C-7E ২. ERA-6E4C9E5-1742C10-22 ৩. ERA-806B3D0-F6E5839-30 ।
যে কোন একটি কিকোড দিয়ে রেজিস্ট্রেশন করলে ফুল ভার্সন হিসেবে ব্যবহার করতে পারবেন ।
________________________________________

 
%d bloggers like this: